সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

বাংলাদেশ সেনাবাহিনিতে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তবে সেনাবাহিনীর এই নিয়োগ বিজ্ঞপ্তিটি সৈনক পদের নিয়োগ বিজ্ঞপ্তি নয়। এই নিয়োগ বিজ্ঞপ্তিটি হচ্ছে বাংলাদেশ সেনাবাহিনীর ৭৯ তম ডিএসেসসি এবং ৬৬ তম ডিএসেসসি পদের নিয়োগ বিজ্ঞপ্তি। বাংলাদেশ সেনাবাহিনীর এই নিয়োগে পুরুষ/মহিলা উভয় প্রার্থি অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন।
আপনাদের বোঝার সুবিধার জন্য আমরা বাংলাদেশ সেনাবাহিনীর এই নতুন নিয়োগ বিজ্ঞপ্তির গুরুত্বপূর্ন তথ্যগুলো নিম্নে উপস্থাপন করছি। আশা করি আপনারা এই চাকরি সংক্রান্ত সমস্ত তথ্য সহজেই বুঝতে পারবেন।

সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

বাংলাদেশ সেনাবাহিনীতে ৭৯তম ডিএসএসসি (এএমসি) এবং ৬৬তম ডিএসএসসি (এডিসি)- পদে পুরুষ/মহিলা নিয়োগের জন্য প্রার্থীদের কাছ থেকে অনলাইনে দরখাস্ত আহ্বান করা হচ্ছে।
শারীরিক যােগ্যতা 

পুরুষ প্রার্থীদের জন্য মহিলা প্রার্থীদের জন্য
১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি) উচ্চতা ১.৫৩ মিটার (৫ফুট ৪ ইঞ্চি) 
৫৭,০০ কেজি (১২৬ পান্ড)  ৪৯, ৫০ কেজি (১০ পাউন্ড)।
স্বাভাবিক – ০.৭১ মিটার (২৮ ইঞ্চি) স্বাভাবিক- ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) 
প্রসারণ – ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) প্রসারণ – ০.৮১ মিটার (৩২ ইঞ্চি) 

বিদ্রঃ উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযােগ্য বিবেচিত হবেন।
শিক্ষাগত যােগ্যতা (ন্যূনতম)

আর্মি মেডিকেল কোর (পুরুষ/মহিলা) এর জন্য। এসএসসি এবং এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তসহ সরকার কর্তৃক অনুমােদিত মেডিকেল কলেজ হতে এমবিবিএস ডিগ্রী এবং ইন্টার্ণশীপ সারী। আর্মি ডেন্টাল কোর (পুরু/মহিলা) এর জন্য। এসএসসি এবং এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তসহ সরকার কর্তৃক অনুমােদিত মেডিকেল কলেজ হতে বিডিএস ডিগ্রী এবং ইন্টার্ণশীপ সম্পন্নকারী।

 বৈবাহিক অবস্থা

পুরুষ

  • অবিবাহিত।
  • বিবাহিত – জুলাই ২০১২ তারিখে যাদের বয়স ২৬ বছরের উপরে হবে সেসকল পুরুষ প্রার্থীগণও আবেদন করতে পারবেন। 

মহিলা

  • বিবাহিত/অবিবাহিতা। 
  • জাতীয়তাঃ জন্মসূত্রে বাংলাদেশী নাগরিক।

সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তিতে প্রার্থীর জন্য অযােগ্যতা

  1. সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যে কোন সরকারী চাকরি হতে অপসারিত বরখাস্ত । 
  2. আইএসএসবি (ISSB) কর্তৃক ০২ (দুই) বার ক্লিন্ড আউট/প্রত্যাখ্যাতি (একবার স্কিল্ড আউট একবার প্রত্যাখ্যাত হলে আবেদন করা যাবে)। তবে ০৫ (পাঁচ) বছর পূর্বে ০২ (দুই) বার স্কিল্ড আউটপ্রত্যাখ্যাত প্রার্থীগণ ও আবেদন করতে পারবেন। 
  3. প্রতিটি চোখের দৃষ্টিক্ষনতা ও দূরদৃষ্টি ২.৫ ভাইঅল্টার এর বেশি এবং বিষমদৃষ্টি ১.০ ডাইঅণ্টার এর বেশি হলে সেক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হবেন। 
  4. সেনা, নৌ ও বিমান বাহিনীর আপিল মেডিকেল বাের্ড কর্তৃক অযােগ্য ঘােখিত। 
  5. মেডিকেল কলেজের পেশাগত পরীক্ষাসমূহে সর্বমােট ০২ (দুই) বা ততােধিক বিষয়ে বোর্ড প্রাপ্ত ডারিশ সেনাবাহিনীতে ভর্তির জন্য অযােগ্য বলে বিবেচিত হবেন।

 Banglader senabahinite chakrir Nigog 2022

আবেদন করার পদ্ধতিঃ১৮ ফেব্রুয়ারি ২০২২ তারিখ হতে https://joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে শুধুমাত্র অনলাইনে আবেদন করা যাবে। এক্ষেত্রে ওয়েবসাইটে প্রবেশ করে Home Page এর উপরে ডান কোনায় APPLY NOW তে ক্লিক করে বর্ণিত কোর্সে APPLY করতে হবে। আবেলনকারী প্রার্থীগণ। 

অন্যান্য চাকরির খবর দেখুন

Trust Bank T-Cash, VISA/Master Card, Bkash, Rocket ইত্যাদির মাধ্যমে ১০০০/- (এক হাজার) টাকা আবেদন ফি প্রদান করতে পারবেন। আবেদন প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যাবে এবং তাৎক্ষণিকভাবে লিখিত পরীক্ষার জন্য কল-আপ লেটার পাওয়া যাবে। 
অনলাইনে আবেদন করতে যে কোন প্রকার অসুবিধা হলে ওয়েবসাইটে দেখানাে কাস্টমার সাপাের্ট নম্বরে (+৮৮০১৭১৩১৬১৯৭৯) সরাসরি যােগাযােগ করুন। 

সেনাবাহিনীর প্রশিক্ষণ ও কমিশন

বিএমএ প্রশিক্ষণঃ চূড়ান্তভাবে নির্বাচিত হওয়ার পর ট্রেইনি অফিসার হিসাবে বিএমএ’তে ২০ (বিশ) সপ্তাহ প্রশিক্ষণ গ্রহণ করবেন। কমিশন ও পশ্চাৎ প্রবীণতাঃ প্রশিক্ষণ সমাপ্তির পর কৃতকার্য ট্রেইনি অফিসারগণ ক্যাপ্টেন পদে কমিশন এবং কমিশনের তারিখ হতে নিম্নরূপভাবে পশ্চাৎ প্রবীণতা (এন্টিভেট সিনিয়রিটি) প্রদান করা হবেঃ

  • আর্মি মেডিকেল কোর (এএমসি) – ০৩ (তিন) বছর।
  • আর্মি ফেটাল কোর (এডিসি) – ০২ (দুই) বছর ৬ (ছয়) মাস ।

Bangladesh Army Job Circular এ প্রাপ্ত সুযােগ সুবিধা

বেতন-ভাতাঃ সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাদিসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী প্রশিক্ষণার্থী অফিসারগণ বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। অন্যান্য বিশেষ সুযোগ
১। উচ্চতর শিক্ষা ও বিদেশে প্রশিক্ষণঃ কমিশনপ্রাপ্ত অফিসারগণ ব্যক্তিগত যােগ্যতার ভিত্তিতে উচ্চ শিক্ষা ও বিদেশে প্রশিক্ষণের সুযােগ পাবেন।
২। বাসস্থানঃ নিরাপদ ও মনােরম পরিবেশে মানসম্পন্ন সুসজ্জিত বাসস্থান প্রাপ্তির সুযােগ পাবেন। 
৩। চিকিৎসাঃ সামরিক হাসপাতালসমূহে উন্নতমানের চিকিৎসা সুবিধা ও দুরারােগ্য ব্যাধিতে উত চিকিৎসার প্রয়ােজন হলে বিধি মােতাবেক নগদ অর্থ প্রদানসহ বিদেশে সুচিকিৎসার সুযােগ পাবেন।
৪। সন্তানদের অধ্যয়নঃ নিজ সন্তানদের জন্য ক্যাভেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ (AFMC), মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনােলজি (MIST), বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (BUP) এবং সেনাবাহিনীর তাবধানে পরিচালিত স্কুল কলেজে অধ্যয়নের সুযোগ রয়েছে।

সেনাবাহিনির নিয়োগ পরীক্ষার তারিখ ও স্থান

লিখিত পরীক্ষা (পেশাগত বিষয়ে ১০০ নম্বর) আগামী ১৮ মার্চ ২০২২ তারিখে ৯.০০ ঘটিকায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজ, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে।প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষাঃ লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা আগামী ০৩ এপ্রিল ২০২২, হতে ০৭ এপ্রিল ২০২২ তারিখ পর্যন্ত ডিজিএমএস অফিস, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে।
আইএসএসবি পরীক্ষাঃ লিখিত ও মৌখিক পরীক্ষায় উর্ত্তীর্ণ প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে।  

অফিসিয়াল নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2022

 

প্রতিদিন নতুন নতুন চাকরির খবর বা বিজ্ঞপ্তি পেতে আপনার ফোনে বা কম্পিউটারে সাপ্তিহিক চাকরির পত্রিকা ওয়েব সাইটি সেভ করে রাখুন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। আপনি এখানে প্রতিদিন নতুন নতুন চাকরির খবর সহ প্রতি সপ্তাহের সাপ্তাহিক চাকরির পত্রিকা, সাপ্তাহিক চাকরির ডাক, এবং মাসিক চাকরির খবর দেখতে পাবেন।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *